Ad Code

গাজীপুরের কাপাসিয়ায় আবিষ্কৃত দরদরিয়াই একডালা দুর্গ

গাজীপুরের কাপাসিয়ায় আবিষ্কৃত দরদরিয়াই একডালা দুর্গ

গাজীপুরের কাপাসিয়া উপজেলার দরদরিয়া দুর্গকে প্রাথমিকভাবে মধ্যযুগীয় বাংলার "একডালা দুর্গ" হিসেবে বিবেচনা করা হয়। প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা প্রকল্পের সঙ্গে যুক্ত প্রতিনিধিরা বলেছেন, মাঠের কাজের সময় পাওয়া নিদর্শনগুলোর ভিত্তিতে তারা এই প্রস্তাব তৈরি করছেন। শুক্রবার বিকেলে রাণীর জন্মভূমি দারদরিয়া দুর্গের জরিপ ও খননের সময় আবিষ্কৃত প্রত্নবস্তু ব্যাখ্যা ও বিশ্লেষণের এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলা হয়, বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের জন্য একডালা দুর্গের সঠিক শনাক্তকরণ গুরুত্বপূর্ণ।

এই অঞ্চলের দ্বিতীয় স্বাধীন সুলতান শামসুদ্দিন ইলিয়াস শাহ (1353) এবং তার পুত্র সিকান্দার শাহ (1358) একডালা দুর্গে অবস্থান করেন এবং দিল্লির সুলতান ফিরোজ শাহ তুঘলকের দুটি আক্রমণ প্রতিহত করেন এবং স্বাধীনতা বজায় রাখেন।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতে মাত্র কয়েকটি দ্বি-স্তর বিশিষ্ট দুর্গ রয়েছে। দুই বা তিন স্তর বিশিষ্ট একটি দারদরিয়া দুর্গ একটি শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা নির্দেশ করে। নদী, দ্বি-স্তরযুক্ত দুর্গ, বনভূমি এবং ভূ-রাজনৈতিক অবস্থানের সমন্বয়ের কারণে দরদরিয়া দুর্গকে প্রাথমিকভাবে "একডালা দুর্গ" হিসেবে প্রস্তাব করা হয়েছিল।

অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন মনুমেন্টস রিসার্চের নির্বাহী পরিচালক ও খনন দলের প্রধান অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান। এতে, তিনি বলেছিলেন: "খননকালে, সাতটি পরিখায় গুরুত্বপূর্ণ নিদর্শন এবং তথ্য আবিষ্কৃত হয়েছিল।"

সুফি মোস্তাফিজুর রহমান বলেছেন: "'একডালা দুর্গ' সনাক্ত করা বাংলাদেশের মধ্যযুগীয় ইতিহাসে একটি অমীমাংসিত সমস্যা।"

দিল্লির সুলতান ফিরোজ শাহ তুঘলকের আধুনিক ইতিহাসবিদ জিয়াউদ্দিন বারানী তারিখ-ই-ফিরোজশাহী (৪৪২-৪৪৮) গ্রন্থে একডালা নামে একটি দুর্গের উল্লেখ করেছেন।

একডালা দুর্গের অবস্থান সম্পর্কে ঐতিহাসিকরা দ্বিমত পোষণ করেন। কেউ বলেন একডালা দুর্গ দিনাজপুরে, কেউ কেউ পান্ডুয়ায় এবং কেউ কেউ ঢাকা অঞ্চলে অবস্থিত। 1779 সালে প্রকাশিত বেঙ্গল অ্যাটলাসে জেমস রেনেল গাজীপুরের কাপাসিয়া অঞ্চলে একডালার অবস্থান দেখিয়েছিলেন। আবার, জেমস টেলর (1840) বইটিতে আধুনিক দরদরিয়া দুর্গ এবং একডালা দুর্গকে অভিন্ন বলে মনে করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু উন্নয়ন প্রতিমন্ত্রী সেমিন হোসেন রিমি।

Post a Comment

0 Comments